মোজিলা সামিট ২০১৩: মোজিলা ও ফায়ারফক্স ওএস-এর ভবিষ্যত (১ম দিন)

মোজিলা সামিট ২০১৩

মোজিলা সামিট ২০১৩

বেশ কয়েক মাসের ব্যাপক প্রস্তুতির পর অবশেষে বিশ্বব্যাপী মোজিলিয়ানদের নিয়ে তিনটি শহরজুড়ে পর্দা উঠেছে বহুল-আলোচিত মোজিলা সামিট ২০১৩-এর। বেলজিয়ামের ব্রাসেলস, কানাডার টরোন্টো এবং যুক্তরাষ্ট্রের সান্তা ক্লারায় ৪ঠা অক্টোবর স্থানীয় সময় সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী ঘোষণা দেয়া হয় মোজিলা সামিট ২০১৩-এর। সুবিশাল এই তিনদিনব্যাপী আয়োজনের উদ্বোধনীতেই মোজিলা ও মোজিলিয়ানদের ভবিষ্যত সম্পর্কে স্পষ্ট ধারণা দেয়া হয়েছে।

মোজিলা বাংলাদেশ টিম এবারের মোজিলা সামিট ২০১৩-এর সান্তা ক্লারা ভেনুতে অংশ নেয়ার সুযোগ লাভ করেছে। আর সেই টিমের হয়েই মোজিলা বাংলাদেশের অন্যান্য অবদানকারী এবং আগ্রহীদের মোজিলা সামিটের গুরুত্বপূর্ণ বিষয়গুলো হাইলাইট করার জন্যই আজকের এই পোস্ট।

হাইলাইটগুলো প্রকাশিত হচ্ছে দি মজিলা ম্যাগাজিন-এ।

মোজিলার ভবিষ্যত

মোজিলা সামিট ২০১৩

মোজিলার চেয়ারপারসন মিচেল বেকারের রেকর্ডেড উদ্বোধনী বক্তৃতা প্রদর্শনীর মাধ্যমে সামিটের পর্দা উন্মোচন হয়। মোজিলা ভবিষ্যতে ওয়েবকে কীভাবে দেখতে চায় এবং এ লক্ষ্যে মোজিলা কীভাবে এগোবে, এ নিয়ে যে মোজিলার স্পষ্ট পরিকল্পনা রয়েছে এবং সেই পরিকল্পনায় সফলতার সম্ভাবনাই যে বেশি, ক্যালিফোর্নিয়া বলরুমে প্রায় পাঁচ শতাধিক মোজিলিয়ানকে সে ব্যাপারে আশ্বস্ত করতে মোটেই ব্যর্থ হয়নি মিচেল বেকার এবং তার পরের অন্যান্য উদ্বোধনী বক্তৃতা প্রদানকারী মোজিলিয়ানরা।

মিচেল বেকারের বক্তব্য অনুসারে, অন্যান্য কোম্পানি যেখানে বিভিন্ন সেবা প্রদানের মাধ্যমে ব্যবসার চিন্তা করে, মোজিলা সেখানে কেবলই ব্যবহারকারীর কথা চিন্তা করে থাকে। আর মোজিলার ফায়ারফক্স ব্রাউজার সফলতার মুখ দেখার পেছনে অন্যতম প্রধান কারণ মোজিলিয়ানরাই; কেননা তারাই মোজিলা ও এর কার্যক্রমকে একান্ত নিজের মতো করে নিয়েছে। ফলে, ব্যবহারকারী নিজেরাই নিজেদের জন্য একটি সুন্দর ওয়েব তৈরি করার কাজে লেগে পড়েছেন।

মোজিলা তাদের বেশ কয়েকটি ‘মন্ত্র’ প্রকাশ করেছে এই উদ্বোধনীতে। প্রথমত, মজিলা কোনোকিছু অর্জনের আগে সেটা ‘ইমাজিন’ করে। এরপর সেই অনুসারে ‘বিল্ড’ বা তৈরি করে এবং তা অন্যান্যদের মাঝে ‘টিচ’-এর মাধ্যমে ছড়িয়ে দেয়। মজিলার তিনটি প্রধান স্ট্র্যাটেজি রয়েছে, যেগুলো হলো: প্ল্যাটফর্ম গ্যাপ কমিয়ে এনে মোজিলা প্রোডাক্টের মাধ্যমে ব্যবহারকারীদের আনন্দ প্রদান, মোজিলা-স্টাইল ক্লাউড সার্ভিসেস এর জন্য ব্যবহারকারীদের সাইন আপ করানো এবং ওয়েব সম্পর্কে জানানোর মাধ্যমে ব্যবহারকারীদের ওয়েব-এর ক্ষমতা ব্যবহারের উপযোগী করে তোলা।

ওয়েব নিয়ে মোজিলার মিচেল বেকারের কথা হলো, ইন্টারনেট হবে জানার মতো, ইন্টারঅপারেবল এবং আমাদের নিজেদের। আর এ লক্ষ্যেই মোজিলা কাজ করছে। মোজিলা আশা করছে, ২০১৮ নাগাদ ফায়ারফক্স পারসোনালাইজেশন ও প্রাইভেসিতে এক নম্বরে থাকবে, ২০২৩ নাগাদ ফায়ারফক্স ব্রাউজারের ১ বিলিয়ন (১০০ কোটি) ব্যবহারকারী থাকবে, যার মধ্যে প্রতি বছরে ১০ মিলিয়ন ব্যবহারকারীকে ইন্টারনেটের সঙ্গে পরিচয় করাবে ফায়ারফক্স ওএস এবং আর দশ বছর পর ৫.৬ বিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী থাকবে যার ৫০% ওয়েব সম্পর্কে সাধারণ জ্ঞান রাখবেন।

মোজিলা এই সুবিশাল আকাঙ্ক্ষা অর্জনের জন্য ইতোমধ্যেই কাজ শুরু করেছে, যার একটি বড় অংশ ব্যবহারকারী নিজেই। ২০২৩ সাল নাগাদ মোজিলায় অবদানকারী ব্যবহারকারীর সংখ্যাও ১ বিলিয়ন বা ১০০ কোটির কোঠায় যাবে বলে আশা প্রকাশ করেছে মোজিলা।

মোজিলা তার এই লক্ষ্য অর্জন করতে পারবে। কারণ, তাদের রয়েছে স্পষ্ট ভিশন এবং রোডম্যাপ এবং পরিকল্পনা বাস্তবায়নের মতো স্বেচ্ছায় কাজ করতে আগ্রহী এক বিশাল কমিউনিটি। এসব মানুষ ওয়েবকে নিজের মতো করে নিতেই মোজিলার হয়ে কাজ করছেন। কেননা, মোজিলা নিজের জন্য নয়, আমাদের মতো ব্যবহারকারীর জন্যই ওয়েবকে আরও কার্যকরী ও উপকারী করে তুলতে কাজ করে যাচ্ছে।

মিচেল বেকারের উদ্বোধনী বক্তব্য শেষে মোজিলা ফায়ারফক্স ওএস-এ “Where’s My Water”-গেম এর ভিডিও দেখায়। সেই সঙ্গে ওয়েবমেকারের সঙ্গে পরিচিতি ও টুগেদার.জেএস + ওয়েবমেকার মিলে ওয়েবআরটিসির কল্যাণে কীভাবে দু’জন দু’স্থান থেকে একসঙ্গে কাজ করতে পারেন তার ডেমো দেখিয়েছে। এছাড়াও ঘোষণা দিয়েছে মোবাইল ডিভাইস থেকে ব্যবহারোপযোগী মোজিলা ভয়েসেস-এর। তবে সবচেয়ে বেশি করতালি অর্জন করে নিয়েছে ‘আনরিয়েল টুর্নামেন্ট’-এর ওয়েবজিএল পোর্ট করা ডেমো ভিডিও। মোজিলা একটি ফায়ারফক্স ব্রাউজার উইন্ডোতে জনপ্রিয় এই ফার্স্ট পারসন শুটার গেমটির গেমপ্লে দেখিয়েছে। গেমের গ্রাফিক্স ও লেভেল অফ ডিটেইল দেখে মুগ্ধ না হয়ে কোনো উপায় ছিল না মোজিলিয়ানদের!

ওয়ার্ল্ড ফেয়ার

মোজিলা সামিট ২০১৩

উদ্বোধনী কনফারেন্স শেষে সামিটের একটি বড় অংশজুড়ে ছিল ওয়ার্ল্ড ফেয়ার। এটি হচ্ছে বিশ্বব্যাপী মোজিলিয়ানদের নিজস্ব কমিউনিটিকে তুলে ধরার একটি বিশেষ সুযোগ। মোজিলিয়ানরা ছোট ছোট টিমে ভাগ হয়ে সামিটে তাদের নিজের দেশের কমিউনিটিকে তুলে ধরেছেন এই ওয়ার্ল্ড ফেয়ারে; জানিয়েছেন কমিউনিটি হিসেবে তাদের বিভিন্ন অর্জনের কথা। এদের মধ্যে ছিল মোজিলা রোমানিয়া, মোজিলা কম্বোডিয়া, মোজিলা চায়না, মোজিলা জাপান, মোজিলা ইন্ডিয়া, মোজিলা পাকিস্তান, মোজিলা গ্রিক ইত্যাদি।

চলুন মোজিলা বাংলাদেশকে দিয়ে শুরু করা যাক বিভিন্ন মোজিলিয়ান কমিউনিটির গ্রুপ ছবি।

মোজিলা সামিট ২০১৩

মোজিলা সামিট ২০১৩

mozilla summit 2013 bangladesh

২০১৪ এবং তার পরের বছরগুলোতে ফায়ারফক্স ওএস

মোজিলা সামিট ২০১৩-এর অন্যতম গুরুত্বপূর্ণ হচ্ছে সাপোর্টিং সেশনস। এসব সেশনে মোজিলা স্টাফ বা অভিজ্ঞ মোজিলিয়ানরা বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করে থাকেন। তবে এখানে অনেক সেশন একসঙ্গে অনুষ্ঠিত হওয়ায় মোজিলিয়ানদের বেছে নিতে হয়েছে কোন সেশনে যোগ দিতে আগ্রহী। আমি ফায়ারফক্সওএস নিয়ে আগ্রহী এবং আশাবাদী, তাই ক্রিশ্চিয়ান হেইলম্যান ও সন্দ্বীপ কমত-এর “ফায়ারফক্স ওএস ইন ২০১৪ অ্যান্ড বিয়োন্ড” শীর্ষক সেশনে যোগ দিয়েছি। সেটা নিয়েই নিচে লিখছি। আশা করছি মোজিলা বাংলাদেশের অন্যান্যরা তাদের যোগ দেয়া সেশন নিয়েও লিখবেন।

ফায়ারফক্স ওএস নামের সম্পূর্ণ এইচটিএমএল৫ ও জাভাস্ক্রিপ্ট-চালিত মোবাইল অপারেটিং সিস্টেম সম্পর্কে প্রথম বার্সেলোনার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১২-তে ঘোষণা হয়। পরের বছর ২০১৩-তেই একই আয়োজনে ফায়ারফক্স ওএস-চালিত ফোনের প্রদর্শনী করে মোজিলা। মোজিলার ক্রিশ্চিয়ানের মতে, সবাই যখন একই অপারেটিং সিস্টেমের কেবল একটু উন্নত হার্ডওয়্যারের ও বড় আকারের স্মার্টফোন ঘোষণা দিচ্ছিল, তখন একমাত্র মোজিলাই নতুন কিছু নিয়ে আসে। যে কারণে প্রচুর প্রেস কাভারেজের পাশাপাশি ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয় মোজিলার নতুন অপারেটিং সিস্টেম, ফায়ারফক্স ওএস।

মোজিলার ভিশন হচ্ছে, ব্যবহারকারীদের তাদের ফিচার ফোন থেকে তুলনামূলক কম দামের স্মার্টফোনের মধ্য দিয়ে ওয়েবের সঙ্গে পরিচিত করা। কিন্তু অনেকের মতেই, ওয়েব ব্যবহারের জন্য কম্পিউটার বা ল্যাপটপই তো যথেষ্ট। ক্রিশ্চিয়ানের মতে, যুক্তরাষ্ট্রই পুরো  বিশ্ব নয়। এমনও অনেক দেশ রয়েছে যেখানে ওয়েব ব্যবহারের জন্য কম্পিউটার কেনা অনেকের পক্ষেই সম্ভব না। এছাড়াও আজকাল ইউরোপসহ বিভিন্ন দেশে শিশু-কিশোররা কম্পিউটারের আগে মোবাইল বা পোর্টেবল গেমিং কনসোলের মাধ্যমে ওয়েবের সঙ্গে পরিচিত হচ্ছে। আর তাই “ওয়েবের পুরো শক্তিটুকু” স্মার্টফোনে নিয়ে আসাই ফায়ারফক্স ওএস-এর প্রধান লক্ষ্য।

ওয়েবের শক্তিটুকু আনা সম্ভব হবে; কেননা, ফায়ারফক্স ওএস-এর জন্য ডেভেলপারদের আলাদা কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে হবে না। ওয়েবের বহুল ব্যবহৃত জাভাস্ক্রিপ্ট ও এইচটিএমএল৫-এর শক্তি দিয়েই তৈরি হয়েছে ফায়ারফক্স ওএস। এতে করে ডেভেলপারদের আলাদা করে ফায়ারফক্স ওএস-এর জন্য অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে না। তাদের অ্যাপ্লিকেশন প্রায় সব প্লাটফর্মেই পোর্ট করাও সম্ভব হবে।

জেডটিই ইতোমধ্যেই ১০০,০০০ ইউনিট ফায়ারফক্স ওএস ডিভাইস বিক্রি করেছে বলে ঘোষণা দিয়েছে। চাহিদা আরও বেশি থাকলেও ইচ্ছে করেই প্রথম জেনারেশনের ফায়ারফক্স ওএস ডিভাইস কম উৎপাদন করা হচ্ছে বলেও জানিয়েছে কোম্পানিটি। এছাড়াও ফায়ারফক্স ওএস সংক্রান্ত সেশনে মোজিলিয়ানদের কাছ থেকেও “ফায়ারফক্স ওএস কেন ব্যতিক্রম”, “ফায়ারফক্স ওএস-এর জন্য কেন ডেভেলপাররা অ্যাপ ডেভেলপ করবেন” ইত্যাদি বিষয়ে পরামর্শ গ্রহণ করা হয়।

সেশনে ক্রিশ্চিয়ানসহ অনেকেই আশা প্রকাশ করেছেন, কেবল স্মার্টফোনই নয়, ট্যাবলেট, স্মার্ট টিভি, স্মার্টওয়াচ, গাড়ি ইত্যাদি বিভিন্ন স্থানে ছড়িয়ে যাবে ফায়ারফক্স ওএস। ফলে, সহজেই ওয়েব-এ অ্যাক্সেস করতে পারবেন ব্যবহারকারীরা।

ফায়ারফক্স ওএস-এর ভবিষ্যত পরিকল্পনা নিয়েও সংক্ষেপে আলোচনা করা হয়। এতে ভবিষ্যতে ফায়ারফক্স ওএস-এ ওয়েবআরটিসি বা এনএফসি পেমেন্ট-এর মতো কাটিং-এজ টেকনোলজি নিয়ে আসার ডেমো-ও দেখানো হয়েছে।

ফায়ারফক্স ওএস ডিনার

ফায়ারফক্স ওএস ডিনার অনুষ্ঠিত হয় মোজিলা সামিট ২০১৩-এর প্রথম দিনের সব সেশন শেষে। এখানে ফায়ারফক্স ওএস নিয়ে এর পেছনে যারা কাজ করেছেন তারা তাদের মজার মজার অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। এছাড়াও অনুষ্ঠান শেষে বিভিন্ন মোজিলিয়ানরা নিজেদের পছন্দের গান গেয়েছেন। দিন শেষে বেরিয়ে এসেছে, মোজিলিয়ানদের মধ্যে বিভিন্ন ধরনের প্রতিভার অধিকারী রয়েছেন! দারুণ কিছু গানের মধ্য দিয়ে সমাপ্তি হয় মোজিলা সামিট ২০১৩-এর প্রথম দিনের।

ছবি গ্যালারি

প্রথম দিনের সব ছবি দেখতে দেখুন ফেসবুক অ্যালবাম

পুরো অনুষ্ঠানের সব ছবি দেখতে দেখুন এই ফ্লিকআর সেট

দ্বিতীয় দিন শেষে আবার ফিরে আসবো নতুন সব ছবি ও তথ্য নিয়ে।

7 responses

  1. Pingback: মোজিলা সামিট ২০১৩: ওপেন ইন্টারনেটের লক্ষ্যে মোজিলার অবস্থান ও ভবিষ্যতের ফায়ারফক্স (২য় দিন) | দেয়

  2. After I originally commented I appear to have clicked on the -Notify me when neww comments are added- checkbox and from now on each time a comment is added I receive four
    emails with the same comment. Perhaps there is a way you ccan remove me
    from that service? Kudos!

  3. hey there and thank you for your info – I’ve certainly
    picked up something new from right here. I did however expertise some technical
    issues using this site, since I experienced to reload the web site many
    times previous to I could get it to load correctly.
    I had been wondering if your hosting is OK?
    Not that I’m complaining, but slow loading instances times will very
    frequently affect your placement in google and could damage your high-quality score
    if advertising and marketing with Adwords. Anyway I’m adding this RSS
    to my email and could look out for much more of your respective intriguing content.

    Ensure that you update this again soon.

  4. Heya! I just wanted to ask if you ever have any issues with
    hackers? My last blog (wordpress) was hacked and I ended up losing months of hard work due to no backup.
    Do you have any solutions to protect against hackers?

  5. A second aircraft shall be built that may, utilizing solely photo voltaic vitality, make a transatlantic
    flight in 2012, cross the USA, and proceed its flight, to complete a trip all over
    the world in 5 phases. Freeloader – Super cheap, small (1.5w) solar charger/batteries
    with 800-1600mAh inbuilt batteries.

  6. Such a source of energy can definitely fulfill the power necessities of
    the world’s inhabitants. There aren’t any energy strains,
    no supply of electricity to faucet into, as a result of there is
    no such thing as a infrastructure.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s