অ্যান্ড্রয়েড কথন ১৩০০+ হিটের পেছনের কথা

অ্যান্ড্রয়েড কথন লোগোগতকাল ৩০শে আগস্ট আমার জন্য মনে রাখার মতো একটা দিন গেলো। ২৯ তারিখ রাত থেকে ল্যাপটপে টানা বসেছিলাম বার্লিনের আইএফএ প্রদর্শনীর আগে হতে যাওয়া প্রেস কনফারেন্সগুলো নিয়ে রিপোর্ট লিখতে। সনি আর স্যামসাং নতুন কিছু পণ্য আনবে বলেছিল আর তাই বিশ্বের হাজার হাজার মানুষের মতো আমিও ফলো করছিলাম বেশ কয়েকটি বিদেশি সাইট। তবে বাংলায় তাৎক্ষণিকভাবে আপডেট দেয়ার জন্য আমার মতো আর কেউ ছিলো কি না সে ব্যাপারে আমার অবশ্য সন্দেহ আছে।

যাই হোক, সারারাত আর মোটামুটি সারাদিন খাটা-খাটনির ফলও পেলাম গতকালই। দিন শেষে সাইটের হিট ছিল ১,৩৫৭। তবে এখানে আরও অনেক তথ্য লুকানো আছে। যারা অ্যান্ড্রয়েড কথন নিয়ে আগ্রহী, তারা পুরো পোস্টটা পড়তে পারেন।

সাইটের হিট বলতে মূলত বোঝানো হয় কতবার পৃষ্ঠাগুলো রিফ্রেশ করা হয়েছে। একজন ভিজিটর যদি সাইটে ঢুকে ৫টি পোস্ট পড়েন, তাহলে তিনি সাইটটিকে ৫টি হিট দিয়েছেন। সেই হিসেবে গতকাল অ্যান্ড্রয়েড কথনের বিভিন্ন পোস্ট ও পেজ সব মিলে ১,৩৫৭ বার দেখা হয়েছে।

গুগলের পরিসংখ্যান অনুযায়ী, সাইটে ইউনিক ভিজিটর ছিল ৪৩১ জন। ইউনিক ভিজিটর হচ্ছে একজন ভিজিটরকে একবার করে গোণার পদ্ধতি। এই হিসেবে একজন ভিজিটর ৫০টি সাইট দেখলেও তাকে একবারই গোণা হবে (যতক্ষণ পর্যন্ত তার ব্রাউজারে ক্যাশ মোছা না হচ্ছে)। সেই হিসেবে এই ৪৩১ জন পাঠক মিলে অ্যান্ড্রয়েড কথনের বিভিন্ন পোস্ট পড়েছেন মোট ১,৩৫৭ বার। এবার আসুন জেনে নেয়া যাক সেই ৪৩১ জনের কথা।

গুগলের দেয়া তথ্য মতে, ৭৩% ভিজিটরই সাইটে প্রথম এসেছেন। অর্থাৎ, এর আগে তারা এই সাইটের নাম শোনেননি বা শুনলেও সাইটটি ভিজিট করেননি। এই ৭৩% মানুষসহ অন্যান্য ভিজিটররা সবাই গড়ে ৫ মিনিট সময় কাটিয়েছেন সাইটটিতে।  অর্থাৎ, এই ৫ মিনিটের কিছু বেশি সময়েই তারা বিভিন্ন পেজ ঘুরে দেখেছেন। কিন্তু সবাই মিলে ঠিক কতজন পুরো সাইট ঘুরে দেখেননি?

সেই হিসেব করতে গেলে আসে বাউন্স রেট। বাউন্স রেট হচ্ছে কত শতাংশ ভিজিটর সাইটে এসেই চলে গেছেন। অর্থাৎ, মনে করুন, আপনি এই পোস্টটি পড়েই ট্যাবটি বন্ধ করে চলে গেলেন। তাহলে আপনার ভিজিটটি বাউন্স হিসেবে গণ্য হবে। অন্যদিকে, আপনি যদি এই পোস্টের পাশাপাশি ব্লগে থাকা অন্যান্য পোস্ট বা গল্পগুলো পড়েন, তাহলে আপনার ভিজিট বাউন্স রেট হিসেবে গণ্য হবে না। কেননা, আপনি সাইটে এসেই চলে যাননি।

গতকাল অ্যান্ড্রয়েড কথনে বাউন্স রেট ছিল ৪৬ শতাংশের কিছু বেশি। অর্থাৎ, অর্ধেকেরও বেশি মানুষ এসেই চলে যাননি, বরং সাইটটা তাদের কাছে ইন্টারেস্টিং ঠেকেছে তাই তারা সাইটের অন্যান্য পোস্ট ও পেজগুলো ঘুরে দেখেছেন।

এখন আসল কথা হচ্ছে, একদিনের এতো হিট পরেরদিনই তো আর থাকবে না। হ্যাঁ, সেই কথা আমিও জানি। আজ ৩১ তারিখ ৫০০ হিটও হয় কি না সন্দেহ আছে। কিন্তু এই সাড়ে চারশ’ ভিজিটর কিন্তু জেনে গেলেন যে, অ্যান্ড্রয়েড কথন নামে একটি সাইট আছে যা বাংলায় প্রথম ও একমাত্র অ্যান্ড্রয়েড বিষয়ে নিবেদিত সাইট। তারা কোনো প্রয়োজনে সাহায্য লাগলে আমাদের সাইটের কথা অবশ্যই একবার হলেও ভাববেন। সেটাই বোধহয় আমাদের প্রথম টার্গেট হওয়া উচিৎ। মানুষকে জানানো যে, আমরা আছি।

মনে হয় কাজটা ভালোভাবেই করা হচ্ছে। 🙂

লিংকঃ অ্যান্ড্রয়েড কথন – অ্যান্ড্রয়েড জগতের সর্বশেষ খবর, টিপস, রিভিউ ও টিউটোরিয়াল – বাংলায়!

5 responses

  1. Apni vaiya, ek din e amr hero hoe gesen,. Apnar android kothon er post gulu porchi, ar darun moja pachi! Amio ekjon android/tech enthusiast, tai ekjon fellow super active bangladeshi enthusiast ke chinte pere khub anondito holam. 🙂

  2. এর আগেও বেশকয়েকটা কমেন্ট করেছি, আবারও সেই একই কমেন্ট ‍”অ্যান্ড্রয়েড কথন এগিয়ে চলুক……….” দারুন একটা সাইট প্রতিদিন ৪/৫বার না আসলে মনে হয় কিছু অর্সম্পূর্ন থেকে গেলো

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s